কিভাবে বুঝবো ব্লাড প্রেসার হাই না লো???

ব্লাড প্রেসার বা রক্তচাপ একজন সুস্থ মানুষের কত থাকা উচিত এমন প্রশ্ন নিয়ে নানা বিতর্ক রয়েছে। অনেক বিশেষজ্ঞ মনে করেন, একজন সুস্থ মানুষের রক্তচাপ ১২০/৭০ থাকা ভালো। অর্থাত্ সিস্টোলিক ব্লাড প্রেসার ১২০ এবং ডায়াস্টোলিক ব্লাড প্রেসার ৭০ মিলিমিটার অব মার্কারি থাকা উচিত। তবে সম্প্রতি এক গবেষণায় উল্লেখ করা হয়েছে যদি সিস্টোলিক ও ডায়াস্টোলিক ব্লাড প্রেসার বাড়ে অথবা শুধু ডায়াস্টোলিক ব্লাড প্রেসার বাড়ে তা হলে হূদরোগের ঝুঁকি থাকে।
বিশেষজ্ঞগণ ১২০/৮০-এর নিচে রক্তচাপ থাকাকে স্বাভাবিক বা হেলদি বলে উল্লেখ করছেন। আর ব্লাড প্রেসার ১৪০/৯০-এর ওপর থাকলে তা হূদরোগের জন্য ঝুঁকিপূর্ণ।

সাধারনভাবে বলা হয়, যদি কোনও ব্যক্তির উভয় বাহুতে রক্তচাপ ১৪০/৯০ টর (টর চাপের একটি একক) অথবা এর উপরে থাকে, তাহলে সেটাকে উচ্চ রক্ত চাপ বলা যেতে পারে। আবার রক্তচাপ ১৩৯/৮৯ টর থেকে ১২০/৮০ টর হলে সেটাকে প্রিহাইপারটেনশন বলা হয়। প্রিহাইপারটেনশন কোন রোগ নয়, কিন্তু প্রিহাইপারটেনশন আছে এমন ব্যক্তির উচ্চড়ক্তচাপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশী থাকে। আবার, ডায়াবেটিস অথবা কিডনী রোগীদের ক্ষেত্রে, ১৩০/৮০ টরের অধিক রক্তচাপ হলেই সাবধান হতে হবে এবং বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ করে প্রয়োজনে চিকিৎসা শুরু করতে হবে।

লো প্রেসার বলতে সাধারণত সিস্টোলিক রক্তচাপ ৯০ মি.মি মার্কারি ও ডায়াস্টোলিক রক্তচাপ ৬০ মি.মি মার্কারির নিচে হলে তাকে নিম্ন রক্তচাপ বা লো ব্লাড প্রেসার বলে থাকি।

Comments

Popular posts from this blog

♦♦...গুরুত্বপূর্ণ Site...♦♦

AI Website

Android Apps-2024